মাস্ক-এর বিকল্প এয়ারফ্রেসনার ক্যাপ আবিষ্কার

 

সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, বগুড়া-এর পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক, জনাব মো: গোলাম মোস্তফা (স্বপন), আইডি নম্বর-০১২৫৭৪,  মাস্ক-এর বিকল্প এয়ারফ্রেসনার ক্যাপ আবিষ্কার করেন। যা সাধারণ মাস্কের তুলনায় অধিক (করোনা ভাইরাসসহ অন্যান্য) বায়ুবাহিত জীবাণু প্রতিরোধে সক্ষম।

 

তুলনামূলক বিবরণ

ক্রম

সাধারণ মাস্ক

আবিষ্কৃত এয়ারফ্রেসনার ক্যাপ

বায়ুবাহিত জীবাণু প্রতিরোধে পুরোপুরি সক্ষম না

বায়ুবাহিত জীবাণু প্রতিরোধে পুরোপুরি সক্ষম

সাধারণ মাস্ক ব্যবহার করে শারীরিক দূরত্ব বজায় রাখতে হয়

এয়ারফ্রেসনার ক্যাপ ব্যবহারের ফলে শারীরিক দূরত্ব বজায় রাখার প্রয়োজন হবে না।

সাধারণ মাস্ক ব্যবহারে করে করোনা রোগীর সেবা-যত্ন করা, গণপরিবহনে চলাচল ইত্যাদি ঝুকিপূর্ণ।

এয়ারফ্রেসনার ক্যাপ ব্যবহার করে করোনা রোগীর সেবা-যত্ন করা, ডাক্তার, শিক্ষক, সাংবাদিক, অফিস, আদালত, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, স্বাস্থ্যকর্মী, ছাত্র, ছাত্রী,   গণপরিবহনে চলাচল করা, বাজার, মার্কেট, গার্মেন্ট কর্মীসহ সর্বস্তরের মানুষ তাদের স্বাভাবিক কাজকর্ম নিরাপদে করতে পারবেন। 

সাধারণ মাস্ক এমনকি কেএম ৯৫ পরে যখন আমরা শ্বাস-প্রশ্বাস নেই তখন ছেড়ে দেয়া শ্বাস-প্রশ্বাস-এর ৩০% বা তারও বেশি বাতাস পুনরায় শরীরে প্রবেশ করে। একারণে সাধারণ মাস্ক ব্যবহার করলে অস্বস্তি বোধ হয়।

এয়ারফ্রেসনার ক্যাপ ব্যবহারে ছেড়ে দেয়া শ্বাস-প্রশ্বাস-এর ১% বাতাসও পুনরায় শরীরে প্রবেশ করেনা। একারণে এটি ব্যবহার করা স্বস্তিদায়ক।

সাধারণ মাস্ক ব্যবহার করে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে অনেক ডাক্তার, স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

এয়ারফ্রেসনার ক্যাপ ব্যবহারে আক্রান্ত হওয়ার কোন সম্ভাবনা নেই।

সাধারণ মাস্ক-এর ক্ষেত্রফল খুব কম হওয়ায় শ্বাস নেয়ার সময় বায়ু খুব বেশি বেগে প্রবেশ করে। ফলে মাস্ক-এর ছিদ্রপথে জীবাণু বা করোনা ভাইরাস খুব সহজে প্রবেশ করতে পারে।

এক্ষত্রে পুরো ক্যাপটাই মাস্ক হিসেবে কাজ করায় এর ক্ষেত্রফল সাধারণ মাস্কের তুলনায় অনেক অনেক বেশি। তাই শ্বাস নেয়ার সময় বায়ুর বেগ খুব কম থাকে। যার ফলে মাস্কের ছিদ্রপথে করোনা ভাইরাস বা অন্য যেকোন  জীবাণু প্রবেশ করতে পারেনা।

সাধারণ মাস্ক একবার ব্যবহার করে ফেলে দিতে হয়, যা অনেক ব্যয়বহুল।

এয়ারফ্রেসনার ক্যাপ কয়েক বছর যাবত ব্যবহার করা যাবে, এর মূল্য সাধারণ মাস্কের কাছাকাছি।

সাধারণ মাস্ক খুবই পাতলা

এয়ারফ্রেসনার ক্যাপ সাধারণ মাস্কের তুলনায় ১৫-২০ গুণ বেশি পুরু হওয়ায় অনেক বেশি নিরাপদ।

পৃথিবীর অন্য কোন দেশে এয়ারফ্রেসনার ক্যাপ নিয়ে গবেষণা করা হয়েছে কিনা জানা নেই। তবে এই প্রযুক্তির কেবল সূত্রপাত হলো মাত্র। বর্তমানে যেভাবে পরিবেশ দূষিত হচ্ছে তাতে নিরাপদে বেঁচে থাকার জন্য এধরনের এয়ারফ্রেসনার ক্যাপ অপরিহার্য হবে বলে আমার বিশ্বাস। আমার ধারনাতেই আছে এই ক্যাপে একটি ছোট কুলিং সিস্টেম (যা সৌর শক্তিতে চলতে পারে) যুক্ত করা হলে প্রচন্ড গরমে ঠান্ডা বাতাস এবং প্রচন্ড ঠান্ডায় গরম বাতাস শ্বাস হিসেবে গ্রহণ করা যাবে।

পরিশেষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যথাযথ কর্তৃপক্ষকে জানাতে চাই আমার এই আবিষ্কৃত এয়ারফ্রেসনার ক্যাপের কার্যকারিতা যাচাই করতঃ বাণির্জিকভাবে উৎপাদন করে সাধারণ জনগনসহ বিভন্ন মহলে সরবরাহ করা হলে বর্তমান ভয়াবহ পরিস্থিতির উত্তরণ ঘটানো সম্ভব।

PDF LINK

shak mujibur rahman

...

সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের কেন্দ্রীয় লাইব্রেরির পাঠকক্ষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের জন্য হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর একটি প্রতিকৃতি ৬’-৪’ মাপের (তৈলচিত্র) স্থাপন করা হয় । ছবিটির ব্যাকগ্রাউন্ড -নীল আকাশ ও সাদা মেঘের কম্বিনেশন । বাংলাদেশের হাজার বছরের রাজনৈতিক ইতিহাসে বঙ্গবন্ধুর অবদান আকাশসম ! আবার তিনি আকাশ থেকেই পর্যবেক্ষণ করছেন যতদিন এই ধরায় তাঁর প্রিয় বাংলাদেশ থাকবে ! । শিল্পী বগুড়া জেলা স্কুলের আর্টের শিক্ষক জনাব হাফিজুর রহমান ।

vice-principal

...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পারফরম্যান্স র‌্যাংকিং-২০১৬ রাজশাহী বিভাগে বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ ৭ম স্থান অর্জন করায় মাননীয় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি এবং শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাননীয় সিনিয়র সচিব জনাব মো.সোহরাব হোসাইন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশিদ – এর নিকট থেকে পুরস্কার গ্রহণ করেন অত্র কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মো: বেল্লাল হোসেন।

map

College Map

Govt. Mujibur Rahman Women’s College, Fulbari, Bogura Sadar, Bogura
College Code-NU : 2705, Board : 4450
EIN : 119250
Tell : 051-65375
E-mail : bogramrcollege @yahoo.com

Youtube Link

Facebook Link

HSC-SCIENCE, Facebook, Group

error: Content is protected !!